বুধবার, ১৮ ডিসেম্বর, ২০১৯

ক্যামেরুন থেকে আসা মিঃ উলরিচ লোম্ব ভারতে ন্যূনতম আক্রমণাত্মক সার্জারির পরে জীবন উপভোগ করেছেন

আমি এখন দুর্দান্ত অনুভব করছি - আর কোনও ব্যথা নেই - ইচ্ছুক আমি এর আগে মুম্বাইয়ের বোম্বাই হাসপাতালের শীর্ষ স্পাইন সার্জন ডাঃ অরবিন্দ কুলকার্নির সাথে সর্বনিম্ন আক্রমণাত্মক অস্ত্রোপচার করতাম। আমি প্রায় দুই বছর ধরে মেরুদণ্ডের ব্যথার সাথে লড়াই করে চলেছি।

“এখানে আমি আমার গল্পটি তাই ভাগ করে দিচ্ছি, জুন ২০১ In-এ, যখন কোনও পার্টিতে মোচড় দেওয়ার পরে আমার নীচের অংশটি ব্যথা শুরু করেছিল, তখন আমি প্রথমে তেমন উদ্বেগ ছিলাম না। আমার অবশেষে একটি এমআরআই ছিল যা এই সমস্যাটি চিহ্নিত করেছিল - স্ক্যানটি ভার্টিব্রে এবং মেরুদণ্ডের স্টেনোসিসের দুটি সেটের মধ্যে ডিজেনারেটিভ ডিস্কগুলি দেখিয়েছিল - এমন একটি পরিস্থিতিতে যেখানে মেরুদণ্ডের সংকীর্ণতা স্নায়ুর উপর চাপ ফেলে। ডিস্কগুলির মধ্যে একটি সায়াটিক স্নায়ুতে ছড়িয়ে পড়েছিল, যার ফলে আমার পায়ে ব্যথা হয়। ডিস্কগুলি মেরামত করতে এবং চাপ থেকে মুক্তি দিতে আমার অস্ত্রোপচারের প্রয়োজন হবে, ক্যামেরুনের আমার ডাক্তার আমাকে বলেছিলেন এবং দুটি সংকুচিত মেরুদণ্ডের তীরে দাঁড় করানো, যথাযথ ব্যবধান পুনরুদ্ধার করা এবং আরও সমস্যাগুলি প্রতিরোধ করার জন্য একটি হাড়ের সংশ্লেষ।


একটি হাড় ফিউশন ধারণা আমাকে আতঙ্কিত। আমি অনলাইনে যা পড়েছি তার কারণে আমি ভয় পেয়েছিলাম। পরের বেশ কয়েক মাস ধরে, আমি ক্যামেরুনের বিভিন্ন সার্জনদের কাছ থেকে দ্বিতীয় এবং তৃতীয় মতামত চেয়েছিলাম, যাদের সবার একই সুপারিশ ছিল - একটি ডিসটেক্টি এবং হাড়ের সংশ্লেষণ - সমস্ত একই traditionalতিহ্যবাহী ওপেন সার্জারি কৌশলগুলি ব্যবহার করে যাতে দীর্ঘ পুনরুদ্ধারের সময়কালের প্রয়োজন হয়। তারা আরও বলেছিল যে আমি কিছুক্ষণ গাড়ি চালাতে বা রোদে বেরোতে পারব না। একজন এমনকি এমনও বলেছেন যে আমাকে কয়েক সপ্তাহ ধরে আমার পোশাকের উপর একটি ধনুর্বন্ধনী পরতে হবে। এটা ভয়াবহ লাগছিল। আফ্রিকার অনেক দেশের মতো ক্যামেরুনেও স্বাস্থ্য বিপদ রয়েছে। এবং এই পদ্ধতিগুলি অনেক বেশি ব্যয়বহুল ছিল যা আমার নাগালের বাইরে ছিল। স্বাস্থ্য বীমা ক্যামেরুনে প্রায় নেই। সাধারণত, পরিবারের সদস্যরা চিকিত্সার ব্যয় মেটাতে পারেন। এর ফলে প্রায়শই পরিবারগুলি প্রচুর debtsণ নিয়ে পড়ে এবং আর্থিক বোঝা আরও খারাপ হতে চলেছে এবং ফলাফলগুলি অত্যধিক অতিরিক্ত হতে পারে। এদিকে, সায়্যাটিক ব্যথা নিয়ন্ত্রণ করতে আমি এপিডিউরাল শট পেতে শুরু করেছি এবং শেষ পর্যন্ত একটি স্নায়ু ব্লক চেষ্টা করেছি, যা কেবল ব্যথাটিকে আরও খারাপ করে তুলেছিল। তারপরে ২০১ 2017 সালের জুনে একদিন আমি ফোনে ছিলাম এক বন্ধুর সাথে আমার পিছনে অস্ত্রোপচারের প্রয়োজনীয়তা নিয়ে আলোচনা করা, এবং আমার বন্ধু আমাকে ডঃ অরবিন্দ কুলকার্নি বেস্ট লেজার স্পাইন সার্জন বোম্বে হসপিটাল মুম্বই ইন্ডিয়া সম্পর্কে বলেছিল। আমার বন্ধুর পুত্র, এটি প্রমাণিত হয়েছিল যে একটি সার্জিকাল সরবরাহ সংস্থার জন্য কাজ করেছিল যা ডক্টর কুলকার্নিকে তিনি অস্ত্রোপচারের জন্য ব্যবহৃত কিছু অত্যাধুনিক সরঞ্জাম সরবরাহ করেছিলেন provided তিনি আমাকে বলেছিলেন যে তার ছেলে ডক্টর কুলকার্নির বিশ্বকে ভেবেছিল এবং তাকে তার ক্ষেত্রের সেরা বলে মনে করেছে।

আমি তাকে তাত্ক্ষণিক + 91-9096436224 নম্বরে কল করেছিলাম, তাকে আমার এমআরআই পাঠিয়েছি ইমেল-ইড-dr.arvindkulkarni@neurospinehospital.com। এ, এবং শীঘ্রই তার সাথে সাক্ষাত করছি। পুঙ্খানুপুঙ্খ শারীরিক পরীক্ষার পরে ডঃ অরবিন্দ কুলকার্নি সেরা লেজার স্পাইন সার্জন মুম্বই ইন্ডিয়া একমত হয়েছিলেন যে আমার একটি ছত্রাকনাশক এবং হাড়ের সংশ্লেষের প্রয়োজন। তবে অন্যান্য সার্জনদের তুলনায় তার পদ্ধতিগুলি খুব কম আক্রমণাত্মক ছিল। মাইক্রোডিসেক্টটমি এবং টিএলআইএফ (ট্রান্সফোরমিয়াল লম্বার ইন্টারবিডি ফিউশন) নামক উন্নত পদ্ধতি ব্যবহার করে তিনি ব্যাখ্যা করেছিলেন, তার কেবল আমার পিঠে ছোট ছোট চিটা তৈরি করা দরকার। তিন মাসের কাজের অনুপস্থিতির পরিবর্তে তিনি বলেছিলেন যে এটি কেবল ছয় সপ্তাহ হবে। আমি এখনই তাঁর সাথে স্বাচ্ছন্দ্য বোধ করেছি। সমস্যাটি কী তা তিনি জানতেন।

আমার অস্ত্রোপচার সোমবার, 17 আগস্ট বোম্বাই হসপিটাল মুম্বাইয়ে ছিল। ড। অরবিন্দ কুলকার্নি অপারেটিং রুমে যাওয়ার আগে আরও একবার এই পদ্ধতিটি ব্যাখ্যা করতে গিয়ে থামলেন; আমি জানতাম আমি ভাল হাতে ছিল। আমি এটি কৌতূহল ছিল। এটি এক বছর হয়ে গেছে, এবং আমি এতটা পেরিয়েছি। আমি এগিয়ে যেতে চেয়েছিলেন। আড়াই ঘণ্টার অপারেশনের সময়, আমি গ্রাগি ঘুম থেকে উঠেছিলাম এবং একটি দীর্ঘ মেরুদন্ডের তরল ফুটো হয়ে গিয়েছিল যা শল্যচিকিত্সার সময় মেরামত করা হয়েছিল এবং তার জন্য সারা দিন আমার পিঠে থাকতে হয়েছিল। ব্যথার ওষুধ থেকে আমি ঘুমে ছিলাম, এবং অস্ত্রোপচারের কারণে ব্যথার মধ্যে ছিলাম, তবে কয়েক দিন পরে আমি ব্যথার medicationষধ গ্রহণ বন্ধ করে দিয়েছিলাম এবং ভাল হয়েছি। আমার অস্ত্রোপচারের পর থেকে, আমি একটি দুর্দান্ত পুনরুদ্ধার করেছি এবং এখন আমি একটি সাধারণ এবং সক্রিয় জীবনযাত্রার নেতৃত্ব দিতে সক্ষম। ব্যথার ডিগ্রির ভিতরে কমপক্ষে 75% হ্রাস পেয়েছিল, এবং আমার গতিশীলতার ডিগ্রি দুর্দান্ত। সার্জারি পদ্ধতির এক বছর পরে, মেরুদণ্ডের হাড়ের ফিউশন সম্পূর্ণ হয়ে ওঠে।

আমি আত্মবিশ্বাসের সাথে বলতে পারি যে আমি আমার অস্ত্রোপচারের ফলাফলটি দেখে খুব সন্তুষ্ট। আমার যত্ন নেওয়ার জন্য বোম্বাই হসপিটাল মুম্বাই ইন্ডিয়ার ডাঃ অরবিন্দ কুলকার্নি এবং তার দলের দক্ষতা অর্জন করার সৌভাগ্য আমার হয়েছিল। আমি তাদের সবার কাছে থাকাণী রয়েছি। ”

ডাঃ অরবিন্দ কুলকার্নি সম্পর্কে আরও পড়ুন ওয়েবসাইট - https://www.spineandneurosurgeryhospitalindia.com/bangla-dr-arvind-kulkarni-best-laser-spine-surgeon-india.html


কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন

যথার্থ স্বাস্থ্যসেবা: ভারতের প্রিমিয়ার আর্থ্রোস্কোপি হাসপাতালগুলি উদ্ঘাটন করা

সংক্ষিপ্ত বিবরণ: আর্থ্রোস্কোপি হল একটি চিকিৎসা পদ্ধতি যা জয়েন্টের সমস্যা নির্ণয় ও চিকিৎসার জন্য ব্যবহৃত হয়। এই প্রক্রিয়া চলাকালীন, একজন ...