বুধবার, ৮ জানুয়ারী, ২০২০

ডাঃ কুলভূষণ সিং দাগারের মতে, জন্মগত কারণ কী বাচ্চাদের হার্টের ত্রুটি?

সংক্ষিপ্ত বিবরণ

যদি কোনও সন্তানের জন্মগত হার্টের ত্রুটি থাকে তার অর্থ শিশু তার হৃদপিণ্ডের কাঠামোতে সমস্যা নিয়ে জন্মগ্রহণ করে। জন্মগত হৃদরোগের অনেক ধরণের রোগ রয়েছে যা একবারে সাধারণ পরিস্থিতি থেকে শুরু করে জটিল পর্যন্ত। কিছু লক্ষণগুলি সহজ তবে কয়েকটি প্রাণঘাতী যা শিশুর গুরুতর অবস্থার কারণ হয়ে দাঁড়ায়। শিশু তার সত্যিকারের যন্ত্রণা বলতে অক্ষম তবে তিনি যে ব্যথার কারণ হয়ে উঠছেন তার প্রতিক্রিয়া জানাতে পারেন। সুতরাং অবস্থা আরও খারাপ হওয়ার আগে অবিলম্বে ডাক্তারের পরামর্শ নেওয়া দরকার। আপনার বাচ্চাদের জন্মগত হার্টের ত্রুটি সম্পর্কে শিখলে আপনি তার অবস্থা বুঝতে সাহায্য করতে পারেন।


জন্মগত হার্ট ডিজিজ কি

জন্মগত হার্ট ডিজিজ হৃৎপিন্ডের কাঠামোতে একটি সমস্যা যা জন্মের সময় উপস্থিত জন্মগত অক্ষমতা সবচেয়ে সাধারণ ধরণের। এই রোগটি হৃৎপিণ্ডের কাঠামো যেমন হার্টের দেয়ালগুলি, হার্টের ভালভগুলি এবং রক্তনালীগুলিকে প্রভাবিত করে। জন্মগত হার্টের ত্রুটিটি প্রায়শই গর্ভাবস্থায় ধরা পড়ে যখন চিকিত্সকরা শিশুর হার্টবিটগুলি পরীক্ষা করেন। যদি এটিকে অস্বাভাবিক মনে হয় তবে তারা রোগ নির্ধারণের জন্য আরও কিছু নির্দিষ্ট পরীক্ষা করে। ডিফল্ট সনাক্তকরণের পরে, বিতরণ প্রক্রিয়া বিশেষজ্ঞের সহায়তায় সঞ্চালিত হয় যাতে শিশুটি নিরাপদে জন্মগ্রহণ করতে পারে। অনেক সময় শরীরে পরিবর্তিত হওয়ার পরিবর্তে কয়েক বছরের জন্মের পরে লক্ষণগুলি দেখা যায়।

জন্মগত হৃদরোগের কারণগুলি

কখনও কখনও হার্টের ত্রুটিগুলি পরিবারের পরিণতিতে শিশুদের একই সমস্যা হতে পারে। বেশিরভাগ মহিলারা গর্ভাবস্থায় অ্যালকোহল বা অবৈধ ওষুধ ব্যবহার করে অস্বাস্থ্যকর জীবনধারা সম্পন্ন মহিলাগুলি একটি শিশুকে উচ্চতর ঝুঁকিতে ফেলে। যে মা ভাইরাল সংক্রমণে ভুগছেন এবং রক্তে শর্করার মাত্রা বৃদ্ধি পেয়ে শিশু তার বিকাশে প্রভাবিত করতে পারে। সন্তানের জিন বা ক্রোমোজোমগুলির কিছু সমস্যা এমনকি জন্মগত হার্টের ত্রুটিগুলিও দেখা দিতে পারে। হার্টের ত্রুটির কারণগুলির বেশিরভাগ অজানা; তবে কিছু পরিবেশগত এবং জিনগত ঝুঁকিপূর্ণ উপাদানগুলি ভূমিকা নিতে পারে।

জন্মগত হৃদরোগ কীভাবে চিকিত্সা করা হয়?

ডঃ কুলভূষণ সিং দাগার ভারতে ১ years বছরেরও বেশি সময় ধরে হৃদরোগের রোগীদের চিকিত্সা করছেন। বিভিন্ন হার্টের সমস্যার জন্য তিনি বিভিন্ন অপারেশন করেছেন। ডঃ কুলভূষণ সিংহ, দিল্লির ম্যাক্স হেলথ কেয়ারের বেস্ট পেডিয়াট্রিক কার্ডিয়াক সার্জন হৃদরোগের জন্য জাতীয় এবং আন্তর্জাতিক রোগীদের চিকিত্সা করছেন। হার্টের সমস্যার জন্য চিকিত্সা ত্রুটিটির ধরণের উপর নির্ভর করে। মারাত্মক হার্টের ত্রুটিগুলির সাথে যেগুলির জন্য চিকিত্সার জন্য বিস্তৃত চিকিত্সার প্রয়োজন রয়েছে যার মধ্যে বিভিন্ন ওষুধ অন্তর্ভুক্ত থাকতে পারে যা হার্টকে আরও দক্ষতার সাথে কাজ করতে এবং রক্তের জমাট বাঁধা রোধ করতে পারে অনিয়মিত হার্টবিট নিয়ন্ত্রণ করতে। ওপেন-হার্ট সার্জারি প্রয়োজন যখন একটি ক্যাথেটার পদ্ধতি যেখানে জন্মগত হার্ট ত্রুটিগুলি সার্জিকভাবে বুক ও হৃদয় খোলার ব্যতীত চিকিত্সা করা হয় ত্রুটিটি মেরামত করার জন্য পর্যাপ্ত নয়। যেখানে সার্জনরা হৃদপিন্ডের গর্তগুলি বন্ধ করতে, হার্টের ভালভগুলি মেরামত করতে এবং রক্তনালীগুলি প্রশস্ত করতে ওপেন-হার্ট সার্জারি করেন। জন্মগত হার্টের ত্রুটি সংশোধন করার জন্য সমস্ত বিকল্প যদি পর্যাপ্ত না হয় তবে সর্বশেষ বিকল্প হিসাবে হার্ট ট্রান্সপ্ল্যান্টের প্রয়োজন হতে পারে যা কোনও দাতাকে স্বাস্থ্যকর হৃদয় দ্বারা প্রতিস্থাপন করা হয়।

জন্মগত হৃদরোগের জন্য ডক্টর কুলভূষণ সিং দাগরের পরামর্শ নিতে কীভাবে

নির্দিষ্ট লক্ষণগুলির কারণে রোগীরা কার্ডিওলজির যত্ন নেবে এবং ডক্টর কুলভূষণ সিং কার্ডিয়াক সার্জারিগুলির নামী নাম the ইন্ডিয়া কার্ডিয়াক সার্জারি সাইট হ'ল ডক্টর কুলভূষণ সিংয়ের মতো শীর্ষস্থানীয় হাসপাতাল এবং সার্জনদের সংযোগের ক্ষেত্রে অগ্রগামী, যিনি কার্ডিয়াক সার্জারিগুলিতে কৃতিত্বের জন্য ভূষিত হয়েছেন। ইন্ডিয়া কার্ডিয়াক সার্জারি সাইটটি বিনামূল্যে পরামর্শ ফর্ম ধারণ করে যখন আপনাকে সাইটের মাধ্যমে পরামর্শদাতাদের সাথে সংযুক্ত করে স্বল্প ব্যয়যুক্ত চিকিত্সা সুবিধাগুলি এবং শূন্য অপেক্ষার সময়, মেডিকেল ভিসা, মেডিকেল বীমা, পিক এবং ড্রপ সুবিধা সহ সার্জনদের সাথে অ্যাপয়েন্টমেন্ট নিতে আপনাকে সহায়তা করে বিমানবন্দর, থাকার ব্যবস্থা, মেডিকেল ট্যুরিজম এবং অন্যান্য বিভিন্ন সুবিধা থেকে।

আপনার যদি কোনও প্রশ্ন থাকে তবে আপনি আমাকে প্রদত্ত নম্বর এবং ইমেল আইডিতে যোগাযোগ করতে পারেন। এবং ডক্টর কুলভূষণ সিং দাগর ভারতের শীর্ষ পেডিয়াট্রিক কার্ডিয়াক সার্জনের সাথে তাত্ক্ষণিক অ্যাপয়েন্টমেন্ট বুক করুন।
কল করুন: +91 - 9370586696
ভিজিট করুন: www.indiacardiacsurgerysite.com

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন

যথার্থ স্বাস্থ্যসেবা: ভারতের প্রিমিয়ার আর্থ্রোস্কোপি হাসপাতালগুলি উদ্ঘাটন করা

সংক্ষিপ্ত বিবরণ: আর্থ্রোস্কোপি হল একটি চিকিৎসা পদ্ধতি যা জয়েন্টের সমস্যা নির্ণয় ও চিকিৎসার জন্য ব্যবহৃত হয়। এই প্রক্রিয়া চলাকালীন, একজন ...