বুধবার, ২২ জানুয়ারী, ২০২০

আফগানি রোগীরা তাদের কার্ডিয়াক ট্রিটমেন্টের জন্য ভারতে ডাঃ কে এস আইয়ারকে পছন্দ করেন

“হাই, আমি বকির ওরাকজাই এবং আমি আফগানিস্তানের বাঘলানের বাসিন্দা। আমার ছেলে ইয়াজদান জন্মের সময় হার্টের একটি অবস্থার সাথে ডেট্রোলজি অফ ফ্যালোট (টিওএফ) নামে চিহ্নিত হয়েছিল। এই অবস্থার সাথে জন্মগ্রহণকারী শিশুরা রক্তের প্রবাহ হ্রাস হওয়া, শরীরে রক্ত সরবরাহের জন্য হার্টের অতিরিক্ত কাজ করা এবং আরও অনেক কিছুর মতো বিভিন্ন সমস্যায় ভোগে। আফগানিস্তানের চিকিত্সকরা বলেছিলেন যে বেঁচে থাকার জন্য আমার ছেলের শল্য চিকিত্সার প্রয়োজন হবে তবে আমার দেশের প্রযুক্তিটি খুব পুরানো ছিল না এবং আমি আশাবাদীটি পুরানো মেশিনগুলির তালুতে রাখতে পারি না।

“আমি একজন সুশিক্ষিত মধ্যবিত্ত আফগান পরিবারভুক্ত ছিলাম। আমাদের পরিবার একত্রিত হয়ে সিদ্ধান্তে এসেছিল যে আমাদের ছেলের চিকিত্সার জন্য আমাদের বিকল্প স্থানগুলি সন্ধান করা উচিত। আমরা সেরা চিকিত্সা প্রযুক্তি সহ দেশগুলির সন্ধান শুরু করি। যে পশ্চিমা দেশগুলিতে আমরা অনুসন্ধান করেছিলাম, সমস্ত দেশই এই সত্যটি প্রকাশ করেছিল যে এই দেশগুলি অত্যন্ত উন্নত ছিল, কিন্তু একই দেশগুলির বাসিন্দারা এমনকি এটি অত্যন্ত ব্যয়বহুল বলে বিবেচিত হয়েছিল।"

“আমরা ব্যয়বহুল চিকিত্সা বহন করতে পারিনি তবে একই সাথে আমরা ইয়াজদানকে স্বল্প চিকিত্সা সুবিধা ভোগ করতে দিতে পারিনি। আরও গবেষণার পরে, আমি ভারতের চিকিত্সা পর্যটন সংস্থা ইন্ডিয়াকার্ডিয়াক্সসার্জিসাইট জুড়ে এসেছি। আমি এই সংস্থা সম্পর্কে আরও কিছু গবেষণা করেছি যার পরে আমি ভারতে স্বল্প দামের পেডিয়াট্রিক কার্ডিওথোরাকিক সার্জারি সম্পর্কে তাদের সাথে যোগাযোগ করেছি। তারা খুব সহায়ক ছিল এবং থাকার এবং ব্যয় সহ চিকিত্সার পুরো পদ্ধতিটি ব্যাখ্যা করেছিল।"


“তারা আমাকে বলেছিল যে যে চিকিত্সক আমাদের কেস নিয়ে কাজ করবেন তিনি হলেন ডাঃ কে.এস. আয়ার, বিশ্বখ্যাত পেডিয়াট্রিক কার্ডিয়াক সার্জন যিনি উত্তর ভারতে পেডিয়াট্রিক কার্ডিয়াক কেয়ার প্রোগ্রামের প্রবর্তক হিসাবে বিবেচিত এবং জন্মগত হৃদরোগে আক্রান্ত 10,000, শিশু এবং প্রাপ্তবয়স্কদের অপারেশন করার অভিজ্ঞতা রয়েছে।"

“আমি জেনে খুশি হয়েছি যে আমার ছেলে যে সার্জনকে দেখাশোনা করবেন তিনি ছিলেন ভারতের অন্যতম সেরা পেডিয়াট্রিক কার্ডিয়াক সার্জন। আমি আমার পরিবারের সাথে সবকিছু নিয়ে আলোচনা করেছি এবং আমরা সিদ্ধান্ত নিয়েছিলাম যে এই সিদ্ধান্ত নিয়েই এগিয়ে যাব এবং আমার ছেলের ভারতে ফ্যালোট শল্য চিকিত্সার টেট্রলজির সংশোধন করব। "

“ভারতে পৌঁছে যাওয়ার পরে আমরা অবাক হয়ে জানতে পারি যে তারা আমাদের বাছাই করতে এবং আমাদের ছেলের চিকিত্সা অবিলম্বে শুরু করার জন্য যত তাড়াতাড়ি সম্ভব আমাদের হাসপাতালে নামানোর জন্য একটি গাড়ি পাঠিয়েছিল। আমরা আনন্দিত যে আমরা আমাদের কঠিন সময়ে এমন যত্নবান লোকদের খুঁজে পেয়েছি। আমরা হাসপাতালে পৌঁছানোর পরে আমরা ডাঃ অয়ারের সাথে দেখা করেছিলাম, যিনি ধৈর্য সহ পুরো পদ্ধতিটি ব্যাখ্যা করেছিলেন এবং বলেছিলেন যে সর্বোত্তম সমাধানটি হবে সম্পূর্ণ অস্ত্রোপচার মেরামত।"

“তিনি আরও ব্যাখ্যা করেছিলেন যে এই অস্ত্রোপচারে সংকীর্ণ জাহাজগুলি প্রশস্ত করা হবে এবং ভাল এবং খারাপ রক্তের মিশ্রণ বন্ধ হবে। আমার এমন জ্ঞানী সার্জন আমার এই সত্যটি জানার পরে যে অবাক হয়েছি তা অনুভব করে আমার ত্রাণের এক তরঙ্গ এনেছে। কিছু প্রাথমিক পরীক্ষার পরে, আমার ছেলে শীঘ্রই অস্ত্রোপচারের জন্য নির্ধারিত ছিল।"

“সার্জারি শেষ হওয়ার পরে, আমার ছেলেকে একটি বাচ্চাদের আইসিইউতে স্থানান্তরিত করা হয়েছিল যেখানে তাকে কঠোর পর্যবেক্ষণে রাখা হয়েছিল এবং তার হৃদয়ের প্রতিটি ছোট্ট বিবরণ পর্যবেক্ষণ করা হয়েছিল। কয়েক সপ্তাহ পরে, ইয়াজদানকে অব্যাহতি দেওয়া হয়েছিল তবে আমাদের ঘন ঘন চেক-আপ করা দরকার ছিল যাতে ডাক্তাররা আমার ছেলের হৃদয়ে চিকিত্সার প্রভাবগুলি আবহাওয়া করতে পারে। ডাঃ আইয়ার এবং ইন্ডিয়ার্ডিয়্যাক্সসার্জসাইটসাইটের কর্মীরা আমার পুত্র সুস্থ ও জীবিত থাকার কারণ। আমি যে কাউকে কখনও চিকিত্সা সহায়তার প্রয়োজন বলে জানি তার কাছে এটি প্রস্তাব করব ”

ধন্যবাদ

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন

যথার্থ স্বাস্থ্যসেবা: ভারতের প্রিমিয়ার আর্থ্রোস্কোপি হাসপাতালগুলি উদ্ঘাটন করা

সংক্ষিপ্ত বিবরণ: আর্থ্রোস্কোপি হল একটি চিকিৎসা পদ্ধতি যা জয়েন্টের সমস্যা নির্ণয় ও চিকিৎসার জন্য ব্যবহৃত হয়। এই প্রক্রিয়া চলাকালীন, একজন ...