মঙ্গলবার, ১০ সেপ্টেম্বর, ২০২৪

ব্যথা-মুক্ত জীবনযাপনের যাত্রা: মোট হাঁটু প্রতিস্থাপন সার্জারি

সংক্ষিপ্ত বিবরণ:

মোট হাঁটু প্রতিস্থাপন, যাকে টোটাল নী আর্থ্রোপ্লাস্টি বলা হয়, এটি একটি অস্ত্রোপচারের হস্তক্ষেপ যা হাঁটু জয়েন্টের ক্ষয়প্রাপ্ত পৃষ্ঠগুলিকে ছেদন করে, যা পরবর্তীতে কৃত্রিম উপাদান দিয়ে প্রতিস্থাপিত হয়। এই পদ্ধতিটি সাধারণত হাঁটুর উন্নত অস্টিওআর্থারাইটিসে ভুগছেন এমন রোগীদের জন্য পরামর্শ দেওয়া হয়, এমন একটি অবস্থা যা প্রায়শই বয়স্ক জনগোষ্ঠীর মধ্যে দেখা যায়। মোট হাঁটু প্রতিস্থাপন সার্জারির প্রধান উদ্দেশ্য হল ব্যথা উপশম করা এবং হাঁটু জয়েন্টের সারিবদ্ধতা এবং কার্যকারিতা উভয়ই পুনরুদ্ধার করা।

মোট হাঁটু প্রতিস্থাপন সার্জারি ভারত

দুই ধরনের হাঁটু প্রতিস্থাপন কি কি?

হাঁটু প্রতিস্থাপন সার্জারির দুটি প্রধান বিভাগ রয়েছে:

মোট হাঁটু প্রতিস্থাপন (TKR): মোট হাঁটু আর্থ্রোপ্লাস্টি হিসাবেও উল্লেখ করা হয়, এই পদ্ধতিতে কৃত্রিম উপাদান দিয়ে হাঁটু জয়েন্টের সম্পূর্ণ প্রতিস্থাপন করা হয়। এটি সাধারণত উন্নত আর্থ্রাইটিস বা জয়েন্টের যথেষ্ট অবনতিতে ভুগছেন এমন রোগীদের জন্য পরামর্শ দেওয়া হয় যা হাঁটুর তিনটি অংশকে প্রভাবিত করে - মধ্য, পার্শ্বীয় এবং প্যাটেলোফেমোরাল অংশগুলি।
আংশিক হাঁটু প্রতিস্থাপন (PKR): মোট হাঁটু প্রতিস্থাপন, আংশিক হাঁটু প্রতিস্থাপন, বা একক হাঁটু আর্থ্রোপ্লাস্টির বিপরীতে, শুধুমাত্র হাঁটু জয়েন্টের আক্রান্ত বা বাতজনিত অংশে ফোকাস করে। এই অস্ত্রোপচার পদ্ধতিটি সেই রোগীদের জন্য উপযুক্ত যাদের আর্থ্রাইটিস হাঁটুর একটি নির্দিষ্ট অংশে সীমাবদ্ধ, সাধারণত হয় মধ্য বা পার্শ্বীয় দিকে।

ভারতে মোট হাঁটু প্রতিস্থাপন সার্জারির খরচ কতটা সাশ্রয়ী?

মোট হাঁটু প্রতিস্থাপন অস্ত্রোপচারের জন্য ভারত ক্রমবর্ধমানভাবে একটি বিশিষ্ট অবস্থান হিসাবে স্বীকৃত। ভারতে মোট হাঁটু প্রতিস্থাপন সার্জারির সাথে যুক্ত ব্যয় যথেষ্ট কম, প্রায়শই পশ্চিমা উন্নত দেশগুলিতে খরচের একটি ভগ্নাংশের প্রতিনিধিত্ব করে। ভারতে চিকিৎসা সুবিধাগুলি রোবোটিক্স এবং ন্যূনতম আক্রমণাত্মক অস্ত্রোপচার পদ্ধতি সহ উন্নত প্রযুক্তিতে সজ্জিত। রোগীরা বেছে নিচ্ছেন মোট হাঁটু প্রতিস্থাপন সার্জারি ভারত বিভিন্ন কারণে; সবচেয়ে উল্লেখযোগ্য হচ্ছে উল্লেখযোগ্যভাবে কমে যাওয়া খরচ। ব্যক্তিরা তাদের নিজ দেশে যে পরিমাণ চার্জ করা হবে তার মাত্র এক চতুর্থাংশ বা এমনকি দশমাংশ অর্থ প্রদান করতে পারে। ভারতে মোট হাঁটু প্রতিস্থাপন সার্জারির খরচ অন্যান্য পশ্চিমা দেশগুলির অর্থোপেডিক পদ্ধতির তুলনায় 60% থেকে 90% কম বলে অনুমান করা হয়। প্রকৃতপক্ষে, সেইসব দেশের তুলনায় খরচ এক তৃতীয়াংশ বা তার চেয়েও কম হতে পারে। উপরন্তু, রোগীরা মোট হাঁটু প্রতিস্থাপন সার্জারি ভারতে সফল ফলাফলের অভিজ্ঞতা লাভ করে যখন যথেষ্ট সঞ্চয় উপভোগ করে, প্রায় 70%, এমনকি ভ্রমণ এবং অন্যান্য সম্পর্কিত খরচ বিবেচনা করার সময়ও।

ভারতের শীর্ষ 10 মোট হাঁটু প্রতিস্থাপন সার্জনদের জন্য বেছে নেওয়ার কারণ

আপনি যদি ভারতে একটি উন্নত মোট হাঁটু প্রতিস্থাপন পদ্ধতির কথা ভাবছেন, তাহলে হাঁটুর অস্ত্রোপচারে বিশেষজ্ঞ নেতৃস্থানীয় হাসপাতালগুলি আপনাকে আপনার অস্বস্তি কমাতে এবং আপনার সক্রিয় জীবনধারা পুনরুদ্ধার করতে সাহায্য করার জন্য প্রস্তুত। ভারতের শীর্ষ 10 মোট হাঁটু প্রতিস্থাপন সার্জন অত্যন্ত সম্মানিত এবং প্রত্যয়িত পেশাদারদের অসংখ্য হাঁটু সার্জারি পরিচালনার ক্ষেত্রে উল্লেখযোগ্য অভিজ্ঞতা রয়েছে। প্রতি বছর, ক্রমবর্ধমান সংখ্যক আন্তর্জাতিক রোগী বিভিন্ন হাঁটু-সম্পর্কিত উদ্বেগের জন্য ভারতে ভ্রমণ করতে পছন্দ করেন এবং ভারতে হাঁটুর অস্ত্রোপচারের জন্য শীর্ষ হাসপাতালগুলি তাদের দক্ষতা এবং দক্ষতার জন্য বিশ্বব্যাপী স্বীকৃত হয়। ভারতের শীর্ষ 10 মোট হাঁটু প্রতিস্থাপন সার্জন বিশ্বব্যাপী সবচেয়ে মর্যাদাপূর্ণ চিকিৎসা প্রতিষ্ঠান থেকে তাদের প্রশিক্ষণ পেয়েছেন এবং অতুলনীয় অভিজ্ঞতার অধিকারী। ভারতে হাঁটুর অস্ত্রোপচারের জন্য প্রধান হাসপাতালগুলিকে কী আলাদা করে তা হল রোগীদের সাথে কার্যকর যোগাযোগ এবং ব্যতিক্রমী শোনার দক্ষতা সহ তাদের অসামান্য গুণমান। সম্প্রতি, ভারতের শীর্ষ 10 মোট হাঁটু প্রতিস্থাপন সার্জনরা সর্বশেষ প্রযুক্তিগত অগ্রগতি গ্রহণ করেছেন এবং উন্নত দেশগুলির সাথে সমতুল্য অত্যাধুনিক সিস্টেমগুলিতে অ্যাক্সেস পেয়েছেন। ভারতের শীর্ষ 10 মোট হাঁটু প্রতিস্থাপন সার্জন তাদের চিকিত্সা প্রোটোকল মধ্যে অত্যাধুনিক প্রযুক্তি নিয়োগ.

হাঁটু প্রতিস্থাপন অস্ত্রোপচারের জন্য জয়েন্ট রিপ্লেসমেন্ট সার্জারি পরিষেবা ভারত কেন বেছে নিন?

জয়েন্ট রিপ্লেসমেন্ট সার্জারি সার্ভিস ইন ইন্ডিয়া হল একটি মেডিকেল ট্যুরিজম সংস্থা যা নেতৃস্থানীয় হাঁটু সার্জনদের একটি কনসোর্টিয়াম দ্বারা প্রতিষ্ঠিত। তাদের লক্ষ্য হল শারীরিক চ্যালেঞ্জের সম্মুখীন প্রত্যেক ব্যক্তিকে সহায়তা করা। তারা স্বীকার করে যে চিকিৎসা সেবার জন্য ভারতে ভ্রমণের সম্ভাবনা প্রাথমিকভাবে ভীতিজনক বলে মনে হতে পারে। তবুও, তারা আপনাকে ভারতে রোগীদের ক্যাটারিং করার ক্ষেত্রে তাদের যথেষ্ট অভিজ্ঞতার সাথে সাথে ব্যক্তিগত মনোযোগ, যত্ন, স্বাস্থ্যবিধি, দক্ষতা এবং পেশাদারিত্বের ব্যতিক্রমী মান সম্পর্কে তাদের বোঝার বিষয়ে আশ্বস্ত করতে চায় যা ভারতে হাঁটু প্রতিস্থাপনের অস্ত্রোপচারের জন্য প্রসারিত হয়। . অন্যথা হলে তারা এই বিকল্পটিকে সমর্থন করবে না।

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন

কেন মিশরের রোগীরা ডাঃ অশোক রাজগোপালকে খুঁজছেন

সংক্ষিপ্ত বিবরণ: হাঁটুতে আঘাত বা আর্থ্রাইটিসের ক্ষেত্রে, বিশেষ করে অস্টিওআর্থারাইটিস, ফলে ক্ষতি এবং অস্বস্তি আপনার হাঁটু বাঁকানোর এবং প্রসার...